উত্তরা কাজী অফিস

  • 01711-905393, 01841-905393

Change Language: English

Important Information

//

বিবাহ রেজিষ্ট্রেশন বিধিমালা

আপনি জানেন কি ?

  • আপনি জানেন কি ? বিবাহ অনুষ্ঠানের স্থান যেখানে, সেখানের স্থানীয় কাজীর দ্বারা বিবাহ রেজিষ্ট্রেশন করা আইনগত বৈধ। অন্যথায় হয়রানীর স্বীকার হতে হয়।
  • আপনার আপনজনের বিবাহের কাবিন নামার ১নং কলামেই যে স্থানে বিবাহ সম্পাদন হইল সেই স্থানের নাম ঠিকানা লিখতে হয়।
  • যে কাজী সাহেব আপনার আপনজনের বিবাহ / তালাক রেজিষ্ট্রেশন করেছে তাহার নাম, ঠিকানা ও অফিস পরিচয় জানা প্রয়োজন।
  • আপনার আপনজনদের বিবাহ রেজিষ্ট্রেশন যে কাজী সাহেব করেছেন, তিনি যদি  অন্য এলাকার হন, তাহলে আপনার আপনজনের বিবাহের কাবিন নামায়/নিকাহ নামায় বিবাহের স্থান আপনার বাসা/ রেস্টুরেন্টের নাম লিখতে পারবেন না ।
  • নির্ধারিত এলাকার কাজী সাহেব না হলে জরুরী/আইনগত প্রয়োজনে আপনার আপনজনের কাবিন নামার জন্য হয়রানী হতে হয় এমনকি কাবিননামা/নিকাহনামা খোঁজে পাওয়া যায় না ।
  • স্বামী/স্ত্রী পরিচয়ে বিদেশ গমনেও কাবিন নামা প্রয়োজন হয় এবং এম্বাসী কর্তৃক কাবিন নামা যাচাই করা হয় ।
  • আপনার আপনজনের বিবাহ রেজিষ্ট্রেশনের জন্য পাসপোর্ট/ এন.আই.ডি/ এস.এস.সি/জেএসসি সনদ/ জন্ম সনদ এর ফটোকপি বাধ্যতামূলক।
  • সে কাজী সাহেব আপনার আপনজনের বিবাহ রেজিষ্ট্রেশন করেছেন বয়স প্রমানের কাগজ অনুযায়ী বর কনের নাম ঠিকানা ও জন্ম তারিখ ও অন্যান্য তথ্যাবলী সঠিক ভাবে লিখেছেন কি না।
  • বিবাহ রেজিষ্ট্রেশন বৈবাহিক জীবনের একটি গুরুত্বপূর্ন দলিল যা সঠিক ভাবে সংরক্ষণ থাকিলে মানুষের জীবনের গুরুত্বপূর্ন সময়ে দেশ/বিদেশে গমনে প্রয়োজন হতে পারে। পিতামাতার কাবিন নামাও ছেলে মেয়েদের বিভিন্ন কাজে প্রয়োজন হয়।
  • আপনার আপনজনের বিবাহের সময় বরের বয়স ২১ বৎসর এবং কনের বয়স ১৮ এর নীচে বয়সের বিবাহ পড়াইলে/ রেজিষ্ট্রেশন করলে আপনি বাল্য বিবাহের দায়ে অভিযুক্ত হতে পারেন।
  • অতএব উত্তরাবাসীর / দেশ বাসীর প্রতি আকুল আবেদন বহিরাগত/অন্য এলাকার কাজী সাহেব দ্বারা বিবাহ রেজিষ্ট্রেশন না করার জন্য এবং নির্ধারিত যার যার এলাকার কাজী সাহেব দ্বারা বিবাহ রেজিষ্ট্রেশন করে আপনার আপজনের কাবিননামা নিশ্চিত করুন।
  • বিবাহ রেজিষ্ট্রেশন ফি প্রতি লাখে -১২৫০/- টাকা, চার লাখের অধিক হইলে প্রতি লাখে মাত্র ১০০/- টাকা পরিশোধ যোগ্য।বি: দ্র: দেশের জনগনের স্বার্থে।

প্রচারে
মুসলিম ম্যারিজ রেজিষ্ট্রার ও কাজী
উত্তরা কাজী অফিস
উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।
সর্বজনের জ্ঞাতার্থে জানা প্রয়োজন

  • বিবাহ একটি পবিত্র বন্ধন, মুসলিম উম্মাহর জন্য। বিবাহ রেজিষ্ট্রেশন প্রচলিত আইন এর সম্মান ও স্বামী/স্ত্রীর বৈবাহিক দলিল দ্বারা প্রমান। সে জন্য যে এলাকায় বিবাহের স্থান যেমন বাসা বাড়ী, হোটেল-রেস্টুরেন্ট ও কমিউনিটি সেন্টার যে খানেই বিবাহ সম্পন্ন হবে সে এলাকার বা ওয়ার্ডের স্থানীয় মুসলিম বিবাহ ও তালাক রেজিষ্ট্রার কাজীর রেজিষ্ট্রার বহিতে বিবাহ রেজিষ্ট্রী করা বাধ্যতা মুলক। তবে অন্য ওয়ার্ড বা এলাকার কাজীর রেজিষ্ট্রার বহিতে (ভলিয়মে) নয়। উদাহরন স্বরূপ যে এলাকার জমি সে এলাকার সাব রেজিষ্ট্রার দ্বারা রেজিঃ করা বাধ্যতা মূলক। তদ্রুপ মুসলিম ম্যারিজ রেজিষ্ট্রারের বেলায়ও একই নিয়ম।
  • আপনার পরিচিত ও বিশ্বস্থ্য কাজী বা কাজীর প্রতিনিধি থাকতে পারে তাই বলে তাকে সঙ্গে নিয়ে অন্য কাজীর এলাকায় বিবাহ রেজিষ্ট্রী করানো আইনগত বৈধ নহে। প্রকাশিত গেজেট/২০১১ দ্রষ্টব্য। বিবাহ বা কবুল পড়ানোর ক্ষেত্রে আপনার শ্রদ্ধাভাজনের আমন্ত্রণে কোন বাধা নেই।
  • বিবাহ রেজিষ্ট্রেশন ফি প্রতি ১ লাখে ১২৫০/- (এক হাজর দুইশত পঞ্চাশ টাকা) চার লাখের উর্ধ্বে প্রতি লাখে মাত্র ১০০/- (একশত টাকা) পরিশোধ যোগ্য। প্রকাশিত গেজেট/২০১১ইং। বাংলাদেশ সরকারের প্রচলিত আইনে বরের বয়স-২১ এবং কনের বয়স-১৮ বৎসর, বয়স ও ব্যক্তি প্রমানের জন্য বর ও কনের পাসর্পোট/জন্ম সনদ/ এন,আই,ডি/ স্কুল সার্টিফিকেট বাধ্যতামূলক । বর ও কনের ২ কপি করে পাসপোর্ট সাইজের ছবি থাকলে ভালো হয়।
  • বাংলাদেশের প্রত্যেক সিটি করপোরেশনের/পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ১ জন করে বাংলাদেশ আইন মন্ত্রণালয় কর্তৃক নিয়োগপ্রাপ্ত নিকাহ রেজিষ্ট্রার বিদ্বমান, নিজ নিজ ওয়ার্ডে বিবাহ ও তালাক রেজিষ্ট্রীর জন্য। ইউনিয়নের ক্ষেত্রে ও তাই। অনেক ক্ষেত্রে দেখা যায় সামান্য টাকার লোভে মিথ্যা বলে এক এলাকার কাজী অন্য কাজীর এলাকায় বিবাহ রেজিঃ করে থাকেন যাহা আইনের পরিপন্থী/প্রতারণা। যাহা নিকাহ নামার ১ নং কলামেই সুস্পষ্ট প্রমান।

বি: দ্র: দেশের জনগনের স্বার্থে।

ধন্যবাদান্তে

মাওঃ মোহাম্মদ মনিরুল ইসলাম
সৌজন্য: উত্তরা কাজী অফিস, ঢাকা।

স্বামী কর্তৃক স্ত্রীকে/স্ত্রী কর্তৃক স্বামীকে- একক তালাকের নোটিশ প্রদান ও
খোলা(সি) তালাক রেজিষ্ট্রীর জন্য যা যা প্রয়োজন

১। যে ব্যাক্তি তালাক দিবে তাহার উপস্থিতি।
২। নিকাহ্ নামার(১৬০১) ফটোকপি।
৩। ব্যাক্তি প্রমানের জন্য জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/জন্ম সনদপত্র/জে এস সি,
এস এস সি সমমান শিক্ষা সনদের ফটোকপি।
৪। পাসপোর্ট সাইজের ২ কপি রঙ্গীন ছবি।
৫। ১৮ বৎসরের উর্ধ্বে ২ জন মুসলমান পুরুষ সাক্ষী।
৬। একক তালাকে তিন মাসের মধ্যে তালাকের নোটিশ প্রত্যাহার/বাতিল করে স্বামী+স্ত্রী
একসাথে সংসার করতে পারবে।

বি:দ্র: বিধি মোতাবেক নির্ধারিত সময়ের পর একক তালাক রেজিষ্ট্রী করা হয়।

৭। খোলা(সি) তালাক রেজিষ্ট্রীর ক্ষেত্রে উপরোক্ত তথ্যাবলী স্বামী+স্ত্রী উভয়ের জন্য
প্রযোজ্য। যাহা সাথে সথেই কার্য্যকর হয়।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
উত্তরা কাজী অফিস
উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০।

বিবাহ রেজিষ্ট্রীর জন্য যা যা প্রয়োজন

১। বাংলাদেশ সরকারের গেজেট অনুযায়ী মুসলমান বরের বয়স ২১(একুশ) বৎসরের উর্ধ্বে
এবং কনের বয়স ১৮(আঠার বৎসরের উর্ধ্বে।

২। ব্যাক্তি ও বয়স প্রমানের জন্য -জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/জন্ম সনদপত্র/জে এস সি,
এস এস সি সমমান শিক্ষা সনদের ফটোকপি।

৩। বর ও কনের পাসপোর্ট সাইজের ২ কপি করে রঙ্গীন ছবি।

৪। ১৮ বৎসরের উর্ধে নুন্যতম ৩ জন মুসলমান পুরুষ সাক্ষী।

৫। যদি কেহ দ্বিতীয় বিবাহ করেন তাহলে পূর্বের বিবাহের (স্বামী/স্ত্রী) তালাক হয়েছে বা
(স্বামী/স্ত্রী) মৃত্যু হয়েছে মর্মে সনদ দিতে হবে।


Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function 'wp_ob_end_flush_all' not found or invalid function name in /home/uttarakazffice/public_html/wp-includes/class-wp-hook.php on line 286